মুখের যে চিহ্ন বলবে আপনি অসুস্থ

0
98
  • বাসায় ফিরে আপনি যদি চিকিৎসকের পরীক্ষা নিরীক্ষার বিষয়টি স্মরণ করেন তাহলে দেখবেন ওই চিকিৎসক আপনাকে যে সমস্যার কথা বলেছেন তার সঙ্গে মুখে দৃশ্যমান বৈশিষ্ট্যের সম্পর্ক রয়েছে। অর্থাৎ শারীরিক সমস্যাগুলো মুখে কিছু বৈশিষ্ট্যের মাধ্যমে প্রকাশ পায়।
    চিকিৎসার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো অসুস্থতার বিষয়টি সময়মতো শনাক্ত করা। মুখের নির্দিষ্ট কিছু লক্ষণ দেখে আপনি প্রাথমিকভাবে কীভাবে ধারণা করবেন আপনার শরীরে কী সমস্যা রয়েছে তা নিয়ে কয়েকটি টিপস এখানে দেওয়া হলো:
    ১। ঠোঁট ও চামড়ার শুষ্কতা আপনার ঠোঁটে হালকা গর্তের মতো দেখা গেলে আপনি ধরে নিতে পারেন এটি আপনার অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা নির্দেশ করছে। ত্বক ও ঠোঁটের শুষ্কতা প্রাথমিকভাবে পানি শূন্যতাকে নির্দেশ করে। তবে এ ক্ষেত্রে হাইপোথাইরয়ডিজম এবং ডায়াবেটিস পরীক্ষা করা উচিত।
    ২। মুখের অবাঞ্ছিত লোম যদি দেখেন আপনার মুখের থুতনি, ওপরের ঠোঁটএমনকি চোয়ালের নিজের অংশে বাড়তি লোম দেখা যাচ্ছে তবে বুঝতে হবে এটি হরমোন সংক্রান্তভারসাম্যহীনতাকে নির্দেশ করছে। পলিসিস্টিক ডিম্বাশয় উপসর্গ হলো হরমোন সংক্রান্ত ব্যাধি যাতে আক্রান্ত হয় নারীরা।
    ৩। চোখের নিচে কালো দাগ চোখের নিচে ফোলা ও কালো দাগ দেখা দিলে তা কেবলসৌন্দর্য নিয়ে উদ্বেগের বিষয়নয়, এগুলোআপনার সামগ্রিক স্বাস্থ্যগত সমস্যার বিষয়টি নির্দেশ করে। যদি আপনার চোখ ক্লান্ত আর স্ফীত দেখায় তবে বুঝতে হবে আপনি এলার্জি সমস্যায় আছেন।
    ৪। ফ্যাকাশে বর্ণ যদি আপনার মুখের চেহারায় কোনো পরিবর্তন লক্ষ্য করেন কিংবা ফ্যাকাশে দেখেন তবে এটি কিছু সমস্যা নির্দেশ করে। মুখের ত্বকে হঠাৎ হলুদাভা দেখা দিলে তা রক্তশূন্যতা নির্দেশ করছে কি-না তা পরীক্ষা করাতে পারেন।
    ৫। ফুসকুড়ি মুখে ফুসকুড়ি দেখা দিলে সাধারণত হজম সমস্যাকে চিহ্নিত করে। যেমন, ইনফ্লেমাটোরি বোয়েল ডিজিজ (আইবিডি) বা পেট ব্যথা যা বৃহদন্ত্রকে আক্রান্ত করতে পারে। এতে ত্বক লাল হয়ে উঠতে পারে।
    ৬। নতুন আঁচিল যদিও আঁচিল সাধারণত উদ্বেগের কারণ হয় না, তবে হঠাৎ নতুন কোনো আঁচিল দেখা দিলে তা পরীক্ষার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এ ছাড়া তিল বা আঁচিলের রং, আকার, রক্তপাত কিংবা চুলকানির বিষয়গুলোও পরীক্ষার আওতায় নেওয়া উচিত।
    ৭। চুল পড়া চুল পড়ার ঘটনা অস্বাভাবিক নয়। তবে বেশি চুল পড়লে কিংবাআপনার ভ্রু ও চোখের লোম পড়া শুরু হলেতা অবশ্যই উদ্বেগের বিষয়। এ ক্ষেত্রে আপনাকে সতর্ক হতে হবে। প্রচণ্ড চাপ ছাড়াও অ্যান্টিবডি বা লিম্ফোসাইট ব্যাধি এর জন্য দায়ী হতে পারে। আলোপেসিয়া অরেতা এমন একটি রোগ যা চুলের বীজকোষ ক্ষতিগ্রস্ত হয় প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা।
    ৮। মুখ ভিন্ন চেহারা যদি আয়নার সামনে আপনার মুখের চেহারা ভিন্ন বলে মনে হয় তবে একদম দেরি করবেন না। অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।
    সূত্র : টাইমস অব ইন্ডিয়া

    Facebook Comments

  • LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here