১ এ ভারত, ২ এ ইংল্যান্ড, ৩ এ বাংলাদেশ, ১১ তে অস্ট্রেলিয়া

0
170

২০১৪ সালের শেষের দিক। মুশফিকুর রহিমের কাছ থেকে বাংলাদেশ ওয়ানডে দলের দায়িত্ব পান মাশরাফি বিন মুর্তজা। টানা হারতে থাকা বাংলাদেশ দলকে কোচ হাতুরেসিংহের হাত ধরে নতুন জীবন এনে দেন মাশরাফি বিন মুর্তজা। ওই বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয় নতুন বাংলাদেশের জন্ম। পরের বছর ২০১৫ সালে অস্ট্রেলিয়াতে ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশ দল।

গ্রুপ পর্বে ইংল্যান্ডের মত শক্তিশালী দল কে বিদায় করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাশরাফি বিন মুর্তজার দল। মূলত সেই থেকেই শুরু। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি বাংলাদেশ দলকে। বিশ্বকাপ থেকে ফিরে বাংলাদেশ দল দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় লাভ করে।

পাকিস্তানকে হারিয়ে পরের মাসেই ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেয় টাইগাররা। শুধু ভারত-পাকিস্তানি নয় একই বছরের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় লাভ করে বাংলাদেশ। এরপর থেকেই বিভিন্ন সাফল্য ধরা দিতে থাকে মাশরাফিদের।

২০১৬ সালের টি -২০ এশিয়া কাপ এর ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফি সেমিফাইনাল, এবং এ বছর এশিয়া কাপের ফাইনাল। সব মিলিয়ে দুর্দান্ত ফর্মে রয়েছে বাংলাদেশ দল। বিশেষ করে এ বছরে দারুণ ফর্মে রয়েছে মাশরাফি বিন মুর্তজা অধীনে থাকা সাকিব-তামিম-মুশফিকরা।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় লাভ করেছে বাংলাদেশ দল। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ দুর্দান্ত জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে এখন পর্যন্ত বাংলাদেশে মোট ১৮ টি ওয়ানডে ম্যাচ খেলেছে। এরমধ্যে জয় তুলে নিয়েছে ১২ টি ম্যাচে। হারতে হয়েছে ৬ টি ম্যাচে। ভগ্নাংশের দিক দিয়ে তাকালে ইংল্যান্ড ভারত এর পরেই অবস্থান করছে বাংলাদেশ দল।

বাংলাদেশের পিছনে রয়েছে অস্ট্রেলিয়া পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ সহ বাকি সব দল। ২০১৮ সালে জয়ের দিক দিয়ে বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। ২০১৮ সালে জয়ের ভগ্নাংশের দিক থেকে সবার উপরে রয়েছে ভারত, এর পরেই রয়েছে ইংল্যান্ড এবং পরেই রয়েছে বাংলাদেশ।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here